Nursing Science and Midwifery - Monowara Nursing College

Nursing Science and Midwifery

নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি


স্বাস্থ্য সেবা পদ্ধতির পরিবর্তনশীল ধারণা মেডিকেল শিক্ষার ক্ষেত্রে নব দ্বার উন্মোচন করেছে। বর্তমানে নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এডুকেশন বিষয়ক ডিগ্রী হলো মেডিকেল শিক্ষার একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ শাখা ।

সাইক গ্রুপ পরিচালিত নার্সিং ইনস্টিটিউট সমূহ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত এবং বাংলাদেশ নার্সিং কাউন্সিল কর্তৃক নিবন্ধিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো বাংলদেশের শীর্ষস্থানীয় স্বাস্থ্য শিক্ষা ও সেবামূলক সংস্থা। ২০১৪-১৫ শিক্ষাবর্ষ হতে এই জনহিতকর প্রতিষ্ঠানগুলোর সৃষ্টি। ইনস্টিটিউটগুলো ঢাকা, বগুড়া, ময়মনসিংহ, জামালপুর, দিনাজপুর ও ঠাকুরগাঁওয়ে অবস্থিত। বাংলাদেশে ক্রমবর্ধমান স্বাস্থ্যসেবা খাত দ্রুত গতিতে বিকশিত হচ্ছে। দেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে ছোট/ বড় অনেক হাসপাতাল, ক্লিনিক, নার্সিং হোম, স্বাস্থ্যসেবা কেন্দ্র ও এনজিও ক্লিনিক গড়ে উঠেছে। এই সব সেবাকেন্দ্রে স্বাস্থ্য সেবা প্রদানের জন্য পর্যাপ্ত ও দক্ষ ডিপ্লোমা নার্সের খুবই অভাব। উন্নত অবকাঠামো থাকা সত্ত্বেও শুধুমাত্র নার্সের অভাবে অনেক প্রতিষ্ঠান উন্নতমানের স্বাস্থ্য সেবা প্রদানে ব্যর্থ হচ্ছে। সাইক গ্রুপ পরিচালিত প্রতিষ্ঠানগুলো দক্ষ ও প্রশিক্ষিত নার্স তৈরী করার মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসমূহে নার্স সংকট দূরীকরণ ও তাদেরকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। প্রশিক্ষিত নার্সরা দেশে / বিদেশে বিরাট অবদান রাখবে বলে আমরা বিশ্বাস করি।

Nursing Science & Midwifery এর উদ্দেশ্য :
কোর্সের উদ্দেশ্য হলো একজন দক্ষ নার্স তৈরী করা , যে স্বাস্থ্য বিষয়ক একজন প্রথম পর্যায়ের পরামর্শদাতা হিসেবে কাজ করবে। বিশেষ করে গ্রামের দিকের হাসপাতাল ও স্বাস্থ্য বিষয়ক সেবা কার্যে ভুমিকা পালন করবেন।
শিক্ষা ব্যবস্থা:
* অভিজ্ঞতা সম্পন্ন প্রিন্সিপাল, ভাইস প্রিন্সিপাল, সিনিয়র অধ্যাপক, কনসালট্যান্ট, সুযোগ্য ও অভিজ্ঞ (এনাটমি, ফিজিও লজি ও কেমিস্ট্রি) বিশেষজ্ঞ অধ্যাপক, কম্পিউটার শিক্ষক, মেডিকেল কলেজের অভিজ্ঞ ক্লিনিক্যাল ইন্সট্রাক্টর দ্বারা নার্সিং ক্লাশ পরিচালিত হয়।
* বাংলাদেশ নার্সিং কাউন্সিল দ্বারা নির্ধারিত জাতীয় ও আন্তর্জাতিক ক্রেডিট সম্বলিত কারিকুলাম অনুযায়ী কোর্স সম্পন্ন করা হয়।
* বিষয়ের সাথে সমন্বয় করে ছাত্র/ছাত্রীদের হাসপাতালগুলোতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় ।

সাইক গ্রুপ অব ইনস্টিটিউশনস্ তার ছাত্র/ছাত্রীদেরকে Faculty Staff   দের তত্ত্বাবধানে, দক্ষ ও যোগ্য করে গড়ে তুলছে। এই শিক্ষা স্বাস্থ্য সেবার প্রতিটি ক্ষেত্রে বিশ্বব্যাপী চাহিদার অপার সম্ভাবনা জাগিয়ে তুলেছে। যেহেতু এটি জীবন বিষয়ক শিক্ষা পদ্ধতি তাই নিঃসন্দেহে এর চাহিদা ও ব্যাপকতা অনেক বেশী।
কোর্সের নাম:
১। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি (৩ বছর মেয়াদী)
সাধারণ নীতিমালা
* ভর্তির পর বাংলাদেশ নার্সিং কাউন্সিলের নিয়ম-বিধি, নীতি-মালা সহ নার্সিং ইনস্টিটিউটের নিয়ম-শৃঙ্খলা মেনে চলার অঙ্গিকার নামা দিতে হবে।
* কোন ছাত্র/ছাত্রী ক্রমাগত বিনা অনুমতিতে/নোটিশে হোস্টেলে বা ক্লাশে অনুপস্থিত থাকতে পারবে না।
* যদি কোন ছাত্র/ছাত্রী ৬মাস অন্তর চুড়ান্ত পরীক্ষায় অকৃতকার্য হয় এবং ৭দিন পর দ্বিতীয় সুযোগেও আবার অকৃতকার্য হয় তবে তার প্রশিক্ষণ বাতিল হয়ে যাবে।
* যদি কোন ছাত্র/ছাত্রী কারো সাথে অসৌজন্যমূলক আচরণ করে এবং সেটা যদি প্রতিষ্ঠানের জন্য ক্ষতিকর বলে প্রমাণিত হয় তাহলে উক্ত ছাত্র/ছাত্রীর প্রশিক্ষণ বাতিল করা হবে।
ভর্তি যোগ্যতা :
* প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।
* প্রার্থীকে সু-স্বাস্থ্যের অধিকারী এবং অবিবাহিত হতে হবে।
ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এর জন্য-
* আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ২০ বৎসরের মধ্যে হতে হবে।
* যে কোন শিক্ষা বোর্ড হতে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমোট নূন্যতম জিপিএ ৬.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ ২.৫০ এর কম গ্রহণযোগ্য হবে না।

উচ্চ শিক্ষা:
ডিপ্লোমা ইন নাসিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করার পর বি.এস.সি ও এম.এস.সি ইন নার্সিং এমপিএইচ কোর্স করা যায়।
কর্মসংস্থান
স্বাস্থ্য সেবার প্রথম স্তরের পরামর্শক হলেন নার্স, চিকিৎসা শিক্ষায় নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সটি যুগোপযোগী ও বাস্তবধর্মী কোর্স। একজন ছাত্র/ছাত্রী এই কোর্সটি সম্পন্ন করার পর বাংলাদেশে ও বাংলাদেশের বাহিরে সাথে সাথে চাকরির ব্যবস্থা রয়েছে। মেডিকেল সেক্টরে যত প্রকার মেডিকেল কোর্স রয়েছে তার মধ্যে নার্সিং কোর্সটি সবচেয়ে জনপ্রিয় একটি কোর্স, যার সর্বাধিক কর্মসংস্থান রয়েছে।

দেশে কর্মসংস্থান:
চিকিৎসা শাস্ত্রে নার্সিং কোর্সটি একটি গুরুত্বপূর্ণ শাখা। এই কোর্স সম্পন্ন করার পর শত ভাগ চাকরির নিশ্চয়তা রয়েছে। সফলভাবে প্রশিক্ষণ শেষ করার পর সরকারি ও বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, স্বাস্থ্যকেন্দ্র ও এনজিওতে সরাসরি (২য় শ্রেণির) নার্স পদে চাকরির সুযোগ রয়েছে।

বিঃ দ্রঃ
বাংলাদেশ সরকারের অনুমোদন থাকায় অত্র প্রতিষ্ঠান থেকে নার্সিং পাশ করার পর সরকারি নার্সিং কলেজ থেকে পাশ করা নার্সদের সমমান মর্যাদা পাবেন। এমনকি সরকারি চাকরি এবং বিদেশে চাকরির ক্ষেত্রেও সরকারি ইনস্টিটিউট/কলেজ থেকে পাশ করা নার্সদের মত সমান সুযোগ-সুবিধা পাবেন।
২০১৮-১৯ শিক্ষা বর্ষে সরকারি ও বেসরকারি সকল নার্সিং প্রতিষ্ঠানে, নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে অভিন্ন ভর্তি পরীক্ষা দেয়া বাধ্যতামূলক। সরকারি প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা দেয়া ব্যতিত কোন ভাবেই কোন সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি হওয়া যাবে না।

আমাদের বৈশিষ্ট্য
* আন্তর্জাতিক মানসম্পন্ন অন্যতম প্রাইভেট নার্সিং ইনস্টিটিউট।
* অভিজ্ঞ শিক্ষক দ্বারা এমন ভাবে পাঠদান করা হয় যে, কোন প্রকার গৃহ শিক্ষকের প্রয়োজন নেই ।
* প্রতিষ্ঠানটিতে ১০০% ব্যবহারিক ক্লাশ করার নিশ্চয়তা রয়েছে।
* নার্সিং কাউন্সিলের নিয়ম অনুযায়ী ক্লিনিক্যাল ও সরকারি হাসপাতালে ট্রেনিং এর ব্যবস্থা রয়েছে।
* ছাত্র/ছাত্রীদের জন্য মনোরম ও সুন্দর পরিবেশে নিজস্ব হোস্টেলের সুবিধা রয়েছে।
* ৫ হাজার বই সমৃদ্ধ লাইব্রেরী। যাতে রয়েছে দেশি-বিদেশি প্রচুর সহায়ক বই। নার্সিং শিক্ষা সম্পর্কিত পর্যাপ্ত সংখ্যক জার্নাল।
* শিক্ষার্থিদের তত্ত্বাবধানের জন্য গাইড শিক্ষক ব্যবস্থা।
* সেমিস্টার সিস্টেম ও নির্বাচনী পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের নিয়মিত মূল্যায়ন ও অভিভাবকদের অবহিত করণ।
* সম্পূর্ণ ক্যাম্পাস সি সি ক্যমেরার মাধ্যমে নিয়ন্ত্রিত ও ক্লাস এবং ল্যাব সার্বক্ষনিক মনিটরিং এর ব্যবস্থা।
* বিনোদন ও ইনডোর গেমস্ এর সুবিধা।
* সম্পূর্ণ ক্যাম্পাস ওয়াইফাই সুবিধা।
* ধুমপান ও রাজনীতি মুক্ত ক্যাম্পাস ।

Review
Enroll for this course